নড়াইলের করফা গ্রামের কৃতি সন্তান লেঃ জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ নতুন সেনাপ্রধান হচ্ছেন

নড়াইলের আরেক কৃতি সন্তান ডিআইজি শেখ নাজমুল আলমসহ সর্বস্তরের জনগনের মাঝে খুশির বন্যা


হাবিবুল্লাহ মিজান

নতুন সেনাপ্রধান হচ্ছেন নড়াইল জেলার লোহাগড়া উপজেলার মল্লিকপুর ইউনিয়নের চর করফা (ভাঙ্গা) গ্রামের কৃতি সন্তান লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। এই খবরে নড়াইল জেলার স্থানীয় জনপ্রতিনিধিসহ সর্বস্তরের জনগনের মাঝে খুশির বন্যা বয়ে যাচ্ছে।

ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে তাঁরা নতুন সেনাপ্রধান লেঃ জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদকে অভিনন্দন ও শুভেচ্ছা জানাচ্ছেন। নড়াইল জেলার লোহাগড়া উপজেলার আরেক কৃতি সন্তান বাংলাদেশ পুলিশের কর্মরত ডিআইজি শেখ নাজমুল আলম তাঁর ব্যাক্তিগত ফেসবুক একাউণ্টে লিখেন,“ নতুন সেনাপ্রধান হচ্ছেন নড়াইল জেলার লোহাগড়া উপজেলার করফা(ভাঙ্গা) গ্রামের কৃতি সন্তান লেঃ জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ।”

তাঁকে প্রাণঢালা অভিনন্দন ও শুভেচ্ছাও জানিয়েছেন সিআইডির রংপুর এবং খুলনা বিভাগের দায়িত্বপ্রাপ্ত এই ডিআইজি শেখ নাজমুল আলম,যিনি সারাদেশে মানবিক পুলিশ অফিসার হিসাবে পরিচিত।

অপরাধ ভিত্তিক অনলাইন টেলিভিশন অল ক্রাইস টিভির সাথে আলাপকালে লোহাগড়া উপজেলার চেয়ারম্যান এস.এম.এ হান্নান রুনু বলেন, আমাদের উপজেলার একজন কৃতি সন্তান সেনা প্রধান হচ্ছেন শুনে আমরা খুবই খুশি।

লোহাগড়া উপজেলার ভাইস চেয়ারম্যান বিএম কামাল হোসেন উচ্ছ্বাস প্রকাশ করে অপরাধ ভিত্তিক অনলাইন টেলিভিশন অল ক্রাইস টিভিকে বলেন,এটা আমাদের জন্য অনেক গর্বের এবং খুবই আনন্দের বিষয়।

আমাদের লোহাগড়াসন্তান সন্তান বাংলাদেশের সর্বোচ্চ পর্যায়ে,বিশেষ করে সেনা প্রধান হচ্ছেন, এই জন্য আমরা গর্ব বোধ করি,তিনি আরো যোগ করেন।

অপরাধ ভিত্তিক অনলাইন টেলিভিশন অল ক্রাইস টিভির কাছে এক তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় লোহাগড়া উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফারহানা ইয়াসমিন ইতি বলেন, আমি গর্ব বোধ করছি যে আমার লোহাগড়ার কৃতি সন্তান এতো বড় একটা দায়িত্বপ্রাপ্ত হতে যাচ্ছেন।

তিনি আরো বলেন,এটা আমাদের লোহাগড়া তথা নড়াইলের গর্ব,আমরা উনাকে নিয়ে গর্ব বোধ করছি।

উল্লেখ্য,লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদকে সেনাবাহিনী প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। আজ বৃহস্পতিবার (১০ জুন) প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব ওয়াহিদা সুলতানা স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ নিয়োগ দেওয়া হয়।

লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদকে সেনাবাহিনী প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (১০ জুন) প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব ওয়াহিদা সুলতানা স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ নিয়োগ দেওয়া হয়

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, সেনাবাহিনীর কোয়ার্টার মাস্টার জেনারেল লেফটেন্যান্ট জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদকে আগামী ২৪ জুন (২০২১) বিকাল থেকে বাংলাদেশ সেনাবাহিনীতে জেনারেল পদে পদোন্নতি প্রদানপূর্বক প্রতিরক্ষা বাহিনীগুলোর প্রধানদের (নিয়োগ, বেতন, ভাতা এবং অন্যান্য সুবিধা) আইন, ২০১৮ অনুযায়ী তিন বছরের জন্য সেনাবাহিনী প্রধান হিসেবে নিয়োগ প্রদান করা হলো।

তিনি বর্তমান সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের স্থলাভিষিক্ত হবেন।

এস এম শফিউদ্দিন আহমেদ ২০১৯ সালের ২৫ আগস্ট লেফটেন্যান্ট জেনারেল হিসেবে পদোন্নতি লাভ করেন। তখন তাকে অ্যাটর্ডক-এর জিওসি হিসেবে নিযুক্ত করা হয়।

এস এম শফিউদ্দিন আহমেদ ১৯৮৩ সালের ২৩ ডিসেম্বর নবম বিএমএ দীর্ঘমেয়াদি কোর্সে পদাতিক কোরে কমিশন্ড লাভ করেন। এর আগে তিনি একটি পদাতিক ব্যাটালিয়ন, বিএমএতে ব্যাটালিয়ন কমান্ডার, একটি পদাতিক ব্রিগেড ও সেনাসদর প্রশিক্ষণ পরিদফতরের পরিচালক পদে দায়িত্ব পালন করেন।

এছাড়া ২০১২ সালে তিনি ১৯ পদাতিক ডিভিশনের জেনারেল অফিসার হিসেবে দায়িত্ব পান।

তিনি ২০২০ সালের ১২ ডিসেম্বর কোয়ার্টার মাস্টার জেনারেল হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। চাকরি জীবনে তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) এর মহাপরিচালক এবং ন্যাশনাল ডিফেন্স কলেজের সিনিয়র ডাইরেক্টিং স্টাফ হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি সেন্ট্রাল অফ্রিকান রিপাবলিক-এ ডেপুটি ফোর্স কমান্ডার হিসেবে জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে অত্যন্ত গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।