এবার নন এমপিও প্রতিষ্ঠানের শিক্ষকরা পাঁচশ কোটি টাকা সুদমুক্ত ঋণ চাইলেন


নিজস্ব প্রতিবেদক,ঢাকা
করোনা পরিস্থিতিতে যতদিন প্রতিষ্ঠান খোলার অবস্থা তৈরি না হবে, ততদিন পর্যন্ত প্রতিষ্ঠানের ব্যয় নির্বাহ করতে পাঁচশত কোটি টাকা সুদমুক্ত ঋণ চান নন এমপিও প্রতিষ্ঠানের শিক্ষকরা।

মঙ্গলবার (১২ মে) প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বিষয়ে আবেদন জমা দিয়েছেন নন এমপিও কলেজ টিচার্স অ্যাসোসিয়েশন (এনসিটিএ)। প্রধানমন্ত্রীর কার্যালয় আবেদনটি গ্রহণ করেছে। সংগঠনের আহ্বায়ক নিকুঞ্জ মডেল কলেজের অধ্যক্ষ মো. শাহাদাত হোসেন ও সদস্য সচিব রাজধানীর উত্তরা বিসিআই কলেজের অধ্যক্ষ মো. আসাদুজ্জামান এ আবেদন করেন।

আবেদনে বলা হয়, প্রধানমন্ত্রী, এ সংকটকালেও আপনি ডিজিটাল প্ল্যাটফর্মে শিক্ষা কার্যক্রম চালিয়ে নেয়ার নির্দেশনা দিয়েছেন এবং আমরা তা বাস্তবায়ন করছি।

দেশের সরকারি ও এমপিওভুক্ত কলেজের পাশাপাশি জাতি গঠনে কাজ করছে প্রায় তিন হাজার নন এমপিও কলেজের লক্ষাধিক শিক্ষক-কর্মচারী। যাদের আয়ের একমাত্র উৎস শিক্ষার্থীদের থেকে প্রাপ্ত টিউশন ফি। এর মধ্যে অধিকাংশ কলেজই ভাড়া বাড়িতে অবস্থিত। যেহেতু বর্তমানে আয়ের পথ সীমিত, তাই অভিভাবকরা এ মুহূর্তে শিক্ষার্থীদের শিক্ষা ব্যয় বহন করতে পারছেন না। কাজেই শিক্ষার্থীদের থেকে প্রাপ্ত টিউশন ফি আদায় না হওয়ায় আমরা প্রতিষ্ঠানসমূহের বাড়ি ভাড়া, শিক্ষক-কর্মচারীদের বেতন এবং অন্যান্য ব্যয় নির্বাহ করতে পারছি না।

আরও বলা হয়েছে, প্রায় দুই মাস ধরে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ এবং আমরা এখনও নিশ্চিত নই কবে এ দুর্যোগ শেষ হবে। বর্তমানে আমরা পরিবার পরিজন নিয়ে অত্যন্ত মানবেতর জীবনযাপন করছি। এটা রমজান মাস এবং সামনে পবিত্র ঈদুল ফিতর। আমরা না পারছি কারও কাছে হাত পাততে, না পারছি পরিবারের ন্যূনতম চাহিদা পূরণ করতে। তাই শিক্ষকরা চান এ মুহূর্তে পাঁচশত কোটি টাকা সুদমুক্ত ঋণ। যার মাধ্যমে তারা সমস্যা কাটিয়ে উঠবে।