ইন্দোনেশিয়ায় বন্যা ও ভূমিধসে ২১ জনের মৃত্যু


আন্তর্জাতিক ডেস্ক :

ইন্দোনেশিয়ায় আকস্মিক বন্যা ও ভূমিধসে মারা গেছেন অন্তত ২১ জন।বাস্তুচ্যুত হয়েছেন শত শত মানুষ। নিখোঁজ রয়েছেন আরো অন্তত ৩১ জন। তাদের সন্ধানে তল্লাশি চালিয়ে যাচ্ছেন উদ্ধারকারী কর্মকর্তারা। ইন্দোনেশিয়ার সুলায়েসি দ্বীপে হঠাৎ বন্যা ও ভুমিধসে এ বিপর্যয় ঘটে।

বুধবার দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, কয়েকদিনের টানা বৃষ্টিতে সোমবার থেকে দক্ষিণ সুলায়েসি প্রদেশের উত্তর লুয়ু জেলায় হঠাৎ বন্যা দেখা দেয়। প্রবল বৃষ্টিতে অন্তত তিনটি নদীর পানি প্লাবিত হয়ে বন্যার সৃষ্টি হয়। এতে ক্ষতিগ্রস্ত হয় রাস্তাঘাট ও বাড়িঘর। মাটির নিচে চাপা পড়েন অনেকে। বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছেন অন্তত চার হাজার মানুষ। পানিতে প্রাদেশিক সড়কগুলো ডুবে যাওয়ায় অনেক মূল পথ এখন বন্ধ। স্থানীয় বিমানবন্দরের একটি রানওয়ে কাদা ও আবর্জনায় ডুবে গেছে। ক্ষতিগ্রস্ত এলাকাগুলোয় যোগাযোগ বিপর্যয় নেমে এসেছে।

সুলায়েসি প্রদেশের গভর্নর নুরিদন আবদুল্লাহ জানান, আমার আশা আমরা সম্মিলিত শক্তি নিয়ে এই সংকট মোকাবিলায় কাজ করবো।

বার্তা সংস্থা রয়টার্সকে ভারি দুর্যোগ প্রশমণ সংস্থা এবং তল্লাশি ও উদ্ধার সংস্থার স্থানীয় কর্মকর্তারা জানান, কয়েকদিন ধরে চলা বৃষ্টিতে সৃষ্ট বন্যার কারণে ওই প্রদেশের কাছাকাছি তিনটি নদী-তীরবর্তী গ্রাম থেকে ৬৫৫ জনকে সরিয়ে নেওয়া হয়েছে। প্রতি বছর বর্ষাকালে বন্যা ও ভূমিধসের মতো দুর্যোগের শিকার হয় ইন্দোনেশিয়া। বন উজাড়ের কারণে পরিস্থিতি দিন দিন আরো নাজুক হচ্ছে। গেল জানুয়ারিতে প্রবল বৃষ্টিপাতে হঠাৎ বন্যায় জার্কাতায় মারা যান ৬৬ জন।

Facebook Notice for EU! You need to login to view and post FB Comments!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here