এই মুহুর্তে পাওয়া..
Home / তথ্য-প্রযুক্তি / বাড়িয়ে নিন টাইপের গতি

বাড়িয়ে নিন টাইপের গতি

32লেখার জন্য কলমের ব্যবহার ছেড়ে মানুষ অভ্যস্ত হচ্ছে কম্পিউটারের কি-বোর্ডে। কলম দিয়ে তাড়াতাড়ি লেখার জন্য যেমন কিছু কৌশল রয়েছে, কি-বোর্ডে দ্রুত টাইপ করারও কিছু ট্রিকস রয়েছে। যারা দ্রুত গতির টাইপ করতে চান, তাদের জন্য দেয়া হলো কিছু কার্যকরী টিপস।

১. কিবোর্ড রাখুন সমতলে
আপনি যে চেয়ারে এবং টেবিলে বসে টাইপ করবেন অথবা আপনার কোলে রেখে যে ল্যাপটপে টাইপ করবেন সেটি হতে হবে আপনার জন্য আরামদায়ক। তবে কোলে বসিয়ে টাইপ করার চেয়ে টেবিলে কি-বোর্ড রেখে টাইপ করলে ভালো গতি পাওয়া যাবে।

২. সোজা হয়ে বসুন
বিশ্বাস করুন আর নাই করুন, আপনার বসার স্টাইলের ‍উপরও আপনার টাইপিং এর গতি নির্ভর করে। আপনার হাত যেন কি-বোর্ডের সমান্তরালে থাকে এবং আপনার বসার স্থান যেন আরামদায়ক হয়। সোজা হয়ে বসে টাইপ করলে টাইপের গতিও বাড়ে।

৩. আঙ্গুল রাখুন সঠিক স্থানে
আপনার আঙ্গুল গুলো যদি সঠিক কি এর উপর না থাকে, তাহলে আপনি টাইপিং গতি বাড়াতে পারবেন না। তাই ঠিক করে নিন আপনার আঙ্গুল গুলো কি এর উপর।

আপনার বাম হাতের কনিষ্ঠা আঙ্গুলটি থাকবে A কি এর উপর। অনামিকা আঙ্গুলটি থাকবে S এর উপর। মধ্যমা আঙ্গুলটি থাকবে D এর উপর। তর্জনী থাকবে F এর উপর। আর বৃদ্ধা আঙ্গুল থাকবে বড় SPACE  বাটনের উপর। তেমনি ভাবে ডানহাতের আঙ্গুল গুলো পর্যায়ক্রমে ;LKJ এর উপর। আপনার বাম হাতের তর্জনী আঙ্গুল পাশের কি G কে টাইপ করার কাজ করবে। ডান হাতের তর্জনী আঙ্গুল ব্যবহার হবে H টাইপ করতে।

এভাবে আপনি প্রথম লাইন টাইপ করা অনুশীলন করবেন। টাইপ অনুশীলন করার সময় যে অক্ষরটা লিখছেন সেটা মনে মনে উচ্চারণ করবেন। তাহলে আঙ্গুলের সাথে আপনার মনেও অক্ষরটি গেঁথে যাবে। এর পরে উপরের লাইন টাইপ করার অনুশীলন করবেন। এই লাইনের মতো বাম হাতের আঙ্গুল গুলো পর পর QWERT টাইপ করবে। আর ডান হাতের আঙ্গুল গুলো পর পর POIUY টাইপ করবে। দ্বিতীয় লাইন অনুশীলন করার সময় প্রতিটি অক্ষর টাইপ করার পর আঙ্গুল আবার প্রথম লাইনে ফিরিয়ে নিয়ে আসতে হবে।

এই দুই লাইন টাইপ করা হয়ে গেলে এবার আপনি শেষের লাইন টাইপ করবেন। বাম হাতের আঙ্গুল দিয়ে যথাক্রমে ShiftZXCVB আর ডান হাতের আঙ্গুল দিয়ে যথাক্রমে .,MN টাইপ করা অনুশীলন করবেন। আর বৃদ্ধাঙ্গুলি সবসময় স্পেসবারের উপর থাকবে। প্রতি পাঁচটি অক্ষর টাইপ অনুশীলন করার পর স্পেস বারকে বৃদ্ধাআঙ্গুল দিয়ে স্পর্শ করতে হবে। যখন বাম হাতে টাইপ করবেন তখন ডানহাতের বৃদ্ধাঙ্গুলি ব্যবহার করবেন। আর ডান হাত ব্যবহারের সময় বামহাতের বৃদ্ধাঙ্গুলি দিয়ে স্পেসবারকে স্পর্শ করবেন।

যতো বেশি টাইপ করবেন, আপনার টাইপের গতি তত বেশি বৃদ্ধি পাবে। এই অনুশীলন গুলো শেষ হওয়ার পর আপনি একটি লাইন টাইপ  অনুশীলন করতে পারেন। লাইনটি যত দ্রুত আপনি টাইপ করতে পারবেন তত আপনার টাইপিং গতি বৃদ্ধি পাবে। লাইনটি হলো:

Print Friendly

উপদেষ্টা সম্পাদক : আরিফ নেওয়াজ ফরাজী বাদল

সম্পাদক : হাবিবুল্লাহ মিজান

মোবাইল : ০১৫৩৪৬০৪৪৭৬, ই-মেইল : mizandeshi@gmail.com