Home / তথ্য-প্রযুক্তি / পানি দিয়ে চলবে পাওয়ার ব্যাংক

পানি দিয়ে চলবে পাওয়ার ব্যাংক

29স্মার্টফোনের চার্জিং সমস্যা সমাধানে এসে গেলো যুগান্তকারী সমাধান। বিদ্যুৎ ছাড়াই পানিতে চার্জ হবে স্মার্টফোন। আর এজন্য বিজ্ঞানীরা ছোট্ট একটি চার্জিং ডিভাইস উদ্ভাবন করেছেন। যেটি দেখতে অনেকটা ক্রেডিট কার্ডের মতই। এই চার্জিং ডিভাইসটি লবনাক্ত পানি রয়েছে। যা কিনা বিদ্যুৎ উৎপন্ন করতে পারে। ফলে পাওয়ার ব্যাংকের মতই ফোনে চার্জ দেয়া যাবে।

এই চার্জি ডিভাইসটির উদ্ভাবনকারীরা জানিয়েছেন, ডিভাইসটি লবনাক্ত পানি দ্বারা পূর্ণ থাকে। এই পানি রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে বিদ্যুৎ উৎপন্ন করে। ফোনে চার্জ দেয়ার জন্য ডিভাইসটিতে স্ট্যান্ডার্ড ক্যাবল রয়েছে। ফলে খুব সহজেই ফোনে চার্জ দেয়া যাবে।

এই চার্জিং ডিভাইসটি তৈরি করেছ জেএকিউ নামের একটি প্রতিষ্ঠান। ডিভাইসটির নাম দেয়া হয়েছে পাওয়ার কার্ড। এই পাওয়ার কার্ড ১৮০০ মিলিঅ্যাম্পায়ার আওয়ার ব্যাটারির সমমানের বিদ্যুৎ উৎপন্ন করতে পারে। ফলে একটি আইফোন ৬ এস সম্পূর্ণ ভাবে চার্জ দেয়া যাবে। এছাড়াও ট্যাবলেট কম্পিউটারকে এটি দিয়ে চার্জ দেয়া যাবে। তবে ডিভাইসটি দিয়ে একবারই মাত্র চার্জ দেয়া।

এই পাওয়ার কার্ডটি এখনি বাজারে পাওয়া যাবে না। তবে এ বছরি এটা বাজারে আসবে বলে এটির উদ্ভাবকরা জানিয়েছেন। পাওয়ার কার্ডটি বাজারে ছাড়া হবে ১.৫ ডলার।

Print Friendly

উপদেষ্টা সম্পাদক : আরিফ নেওয়াজ ফরাজী বাদল

সম্পাদক : হাবিবুল্লাহ মিজান

মোবাইল : ০১৫৩৪৬০৪৪৭৬, ই-মেইল : mizandeshi@gmail.com